বৈধতার দাবিতে প্যারিসে ২১৭টি সংগঠনের সমাবেশ

সরকারী বিধিনিষেধ সত্ত্বেও অবৈধদের বৈধতার দাবিতে ফ্রান্সের রাজধানী প্যারিসে সমাবেশ করেছে বিভন্ন দেশের ২১৭টি সংগঠন।
শনিবার বিকেলে রিপাবলিক চত্ত্বরের আশপাশে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে সংগঠনর পক্ষ থেকে রিপাবলিক চত্ত্বরে সমাবেশের অনুমতি চাইলে ২৮মে-লো প্রিফে দ্যো পুলিশ ৩০মে’র সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করে। তবে সে নিষেধ অমান্য করে নির্ধারিত সময়ে রিপাবলিকের চারদিক হাজার-হাজার মানুষ সমবেত হতে থাকে। একপর্যায়ে আশপাশের রাস্তা বন্ধ করে সমবেত সবাইকে বৈধতার দাবিতে স্লোগ্যান দিতে দেখা যায়।

একই দাবিতে প্যারিসের ম্যাডলিনে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় কমিউনিটি ফ্রান্সের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম। তিনি প্রবাসের আলোকে বলেন, নিজের বৈধ কাগজ থাকলেও আজকের সমাবেশে আমি উপস্থিত হয়েছি। কারণ আমি জানি যাদের কাগজ নেই তাদের কতোটা দুর্ভোগ পোহাতে হয়। তাদের যেমন কাজ করার অনুতি থাকে না তেমনি সরকারি সবধরণের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়। কাগজহীন বহু মানুষকে দেশে পরিবারের চিন্তায় হার্ট এ্যাটাকে মৃত্যুবরন করতে দেখেছেন বলেও উল্লেখ করেন তিনি।

আজকের সমাবেশ সরকারের জন্য একটি ম্যাসেজ উল্লখ করে তিনি আরও বলেন, বিশ্বজুড়ে করোনা দুর্যোগকালীন সময় ইতালি ও পর্তুগালের মতো ফ্রান্স সরকার ইচ্ছা করলে যে কোনো উপায়ে অবৈধদের-বৈধতার আওতায় আনতে পারে।

Originally posted 2020-05-31 04:10:09.



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *