ফ্রান্সে ঘরে ঘরে ঈদের নামাজ

করোনার কারনে অধিক জন সমাবেশ নিষিদ্ধ থাকায় এ বছর পরিবারের সবাইকে নিয়ে ঘরে নামাজ পড়েছে ফ্রান্সের অধিকাংশ প্রবাসী। শুধু ফ্রান্স নয়; ইটালী, জার্মান,পর্তুগাল, আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বহু দেশের প্রবাসি বাংলাদেশী এবার ঘরে বসে ঈদুল ফিতর আদায় করেছেন।
নতুন অভিজ্ঞতার কথা উল্লেখ করে ফ্রান্স প্রবাসী, জয়নুল আবেদিন প্রবাসের আলোকে বলেন, সে এক অন্যরকম অনুভুতি। জীবনে প্রথম ঘরের মধ্যে ঈদের নামাজ আদায় করলাম। তবে নামাজ শেষে বন্ধুর বাড়িতে বেড়াতে যাওয়ার কথা উল্লেখ করেন তিনি।
মামুনূর রশিদ বলেন, ঘরের মধ্যে এবারই প্রথম ঈদের জামাতের ইমামতি করলাম। যা অন্যরকম অনুভুতি।
বন্ধুদের সঙ্গে ম্যাসে থাকেন ফ্রান্স প্রবাসী মিজানুর রহমান, তিনি বলেন, ম্যাসে ঈদের আমেজ আগের মোতই ছিলো শুধু নামাজটা ঘরের মধে্য পড়েছি।
সাংবাদিক মোহাম্মদ নূরুল ইসলাম পরিবার নিয়ে ঘরে ঈদের নামাজ শেষে ফেইসবুকে বলেন, বৈশ্বিক মহামারী করোনাভাইরাস সংক্রমণের এ মহাক্রান্তিকালে হাজারো গুণে গুণান্বিত পবিত্র রমাদান মাসের বিদায়লগ্নে জীবন মৃত্যুর মহান মালিক আল্লাহ তা’আলার কাছে মস্তকাবনতচিত্তে ফরিয়াদ আমাদের সিয়াম, কিয়ামসহ সকল ইবাদত-বন্দেগী কবুল করুন। আমাদেরকে আসমানী জমিনী বালা-মুসিবত থেকে হেফাজত করুন। আমাদেরকে সুস্থ ও ভালো রাখুন।
সবাই ঘরে নামাজ পড়লেও নামাজ শেষে পরিবার নিয়ে পার্কে ঘুরে বেড়াতে দেখা গেছে।

Originally posted 2020-05-25 12:44:28.



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *