জর্জ ফ্লয়েড স্মরণে প্যারিসে শান্তিপূর্ণ সমাবেশ

২৫ মে যুক্তরাষ্ট্র পুলিশের হাতে নিহত জর্জ ফ্লয়েডের শেষকৃত্যানুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে ও বর্ণবাদের বিরুদ্ধে শ্রদ্ধা জানাতে প্যারিসে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় প্যারিসের প্লেস ডি লা রেপব্লিককে শুরু হয়ে বর্ণবাদ বিরোধী সমাবেশটি চলে সন্ধ্যা পর্যন্ত।
পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে স্বাস্থ্য নিরাপত্তার কথা চিন্তা করে আইনগতভাবে সব ধরণের সভা-সমাবেশ নিষিদ্ধ থাকলেও জর্জ ফ্লোয়েডকে শ্রদ্ধা জানতে আজকের সমাবেশ কোনো প্রকার বাধা প্রদান করা হয়নি।
ফ্রান্সর স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ কাস্তানার সকালে ঘোষণা করেন, জর্জ ফ্লয়েডকে শ্রদ্ধা জানাতে ও পুলিশি সহিংসতার বিরুদ্ধে অবস্থান নিতে আজকের সমাবেশ সফল করতে সবধরণের সহযোগিতা করা হবে।


রেস্টুরেন্টে কাজ করতেন কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড। গত ২৫ মে কাজ শেষে গাড়ি ড্রাইভ করে বাসায় ফিরছিলেন তিনি। পথিমধ্যে পুলিশের তল্লাশি। পুলিশের কাছে তথ্য আছে জর্জ ফ্লয়েড জাল টাকার কারবারের সঙ্গে জড়িত। জোর করে গাড়ি থেকে নামানো হয় তাকে। হাতে হাতকড়া লাগিয়ে মাটিতে শুইয়ে ফেলে শেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক শভিন। মুহুর্তেই গলার উপর হাটু গেড়ে বসেন তিনি। শ্বাস নিতে কষ্ট হয় ফ্লোয়েডের। আকুতি জানিয়ে বলতে থাকেন, আমি শ্বাস নিতে পারছি না। আমি বাঁচাতে চাই। তবুও মন গলেনি পুলিশ কর্মকর্তার।কয়েক মিনিট হাটু দিয়ে গলা চেপে রাখে সে। নিস্তেজ হয়ে যায় ফ্লোয়েডের শরীর। এরপরও আড়াই মিনিট গলা চেপে রাখতে দেখা যায়। এভাবেই হত্যা করা হয় জর্জ ফ্লোয়েডকে।

Originally posted 2020-06-09 22:56:42.



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *