কিয়েভ আত্মসমর্পণ না করা পর্যন্ত হামলা চলবে-পুতিন

ইউক্রেনের মারিউপোল শহরে আংশিক যুদ্ধবিরতি চলছে। এর মধ্যেই গত দুই দিনে সেখান থেকে প্রায় ২ লাখ লোককে সরিয়ে নেওয়া হয়েছে। এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, কিয়েভ আত্মসমর্পণ না করা পর্যন্ত তিনি হামলা চালিয়ে যাবেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেনীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বন্দর নগরীতে আটকে পড়া বেশিরভাগ লোককেই রুশ বাহিনী ঘিরে রেখেছে। গত ছয় দিনেরও বেশি সময় ধরে গোলাবর্ষণ থেকে বাঁচতে লুকিয়ে আছেন তারা। সেখানে খাদ্য, পানি, বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রুশ সেনারা।

গতকাল রবিবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে ফোনে কথা বলেছেন ভ্লাদিমির পুতিন। ফোনে পুতিন এরদোয়ানকে বলেছেন, ইউক্রেন লড়াই বন্ধ করলে ও মস্কোর দাবি মেনে নিলে কেবল ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান বন্ধ হবে। ক্রেমলিনের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

রাশিয়া জোর দিয়ে বলেছে, ইউক্রেনে স্থল, আকাশ ও সমুদ্রপথে দেশটির এই আগ্রাসন একটি বিশেষ সামরিক অভিযান। এ নিয়ে পুতিন কোনো প্রমাণ ছাড়াই দাবি করেছেন, ইউক্রেনকে ‘নাৎসিদের প্রভাবমুক্ত করা’ প্রয়োজন।

এছাড়া পুতিন আবার বলেছেন, ইউক্রনে হামলা পরিকল্পনা ও সময়সূচী মতো চলছে। পশ্চিমা প্রতিরক্ষা বিশেষজ্ঞরা যখন বলছেন, ইউক্রেনে রুশ আক্রমণ পুতিনের পরিকল্পনা মতো আগাচ্ছে না তখন তিনি এমন দাবি করে যাচ্ছেন।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *