মানুষের ত্বকে ৯ ঘণ্টা বেঁচে থাকে করোনাভাইরাস

মানুষের ত্বকে নভেল করোনাভাইরাস প্রায় ৯ ঘণ্টা ধরে সক্রিয় থাকতে পারে। জাপানের একদল গবেষক নতুন এক গবেষণায় এই প্রমাণ পাওয়ার পর কোভিড-১৯ মহামারি মোকাবিলায় মানুষের ঘন ঘন হাত ধোয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন।

চলতি মাসে ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিজেস সাময়িকীতে প্রকাশিত গবেষণা নিবন্ধে জাপানি গবেষকরা বলেছেন, করোনাভাইরাসের তুলনায় ফ্লুর জীবাণু মানুষের ত্বকে মাত্র ১ দশমিক ৮ ঘণ্টা বেঁচে থাকতে পারে।

এতে বলা হয়েছে, সার্স-কোভ-২ ভাইরাস (কোভিড-১৯ রোগের ভাইরাসের প্রজাতি) ত্বকে ৯ ঘণ্টা ধরে সক্রিয় থাকায় আইএভির (ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস) তুলনায় মানুষের সংস্পর্শে একজনের দেহ থেকে অন্যজনের দেহে সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। এভাবে বিশ্বজুড়ে করোনা মহামারি আরও ত্বরান্বিত হচ্ছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর একদিন পর ময়নাতদন্তের নমুনা থেকে ত্বক সংগ্রহ করে গবেষণা পরিচালনা করেছেন জাপানি গবেষকরা।

করোনাভাইরাস এবং অন্যান্য ফ্লু ভাইরাস ইথানল প্রয়োগের মাত্র ১৫ সেকেন্ডের মধ্যে নিস্ক্রিয় হয়ে যায়। আর এই ইথানল হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে ব্যবহার করা হয়। গবেষকরা করোনা মহামারির মোকাবিলায় মানুষের ঘন ঘন হাত ধোয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন।

মহামারি শুরু হওয়ার পর থেকবিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাসের সংক্রমণের লাগাম টানতে নিয়মিত এবং বার বার হাত ধোয়ার নির্দেশনা দিয়ে আসছে। জাপানি গবেষকদের এই গবেষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা মহামারি মোকাবিলায় প্রকাশিত নির্দেশনাবলীকে সমর্থন করছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৯৯ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ এবং মৃত্যু ছাড়িয়েছে ১১ লাখ ১৪ হাজার।

বিশ্বজুড়ে এই ভাইরাসের তাণ্ডব চললেও এখন পর্যন্ত কোনও দেশ এর কোনও ভ্যাকসিন কিংবা প্রতিষেধক আনতে পারেনি।

সূত্র: এএফপি।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *