মসজিদ নির্মাণে ইসলামের ব্যাখ্যা কী?

নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে অনেক মানুষের হতাহতের ঘটনার পর মসজিদ নির্মাণের অনুমোদনের ইস্যুসহ নিরাপত্তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে।

ইসলামী চিন্তাবিদরা বলেছেন, ইসলামী ব্যাখ্যায় বলা হয়েছে যে, একেবারে নিষ্কন্টক জমি না হলে এবং পুরোপুরি স্বচ্ছ্বতা ছাড়া কোন মসজিদ নির্মাণ করা যায় না।

মসজিদের ইমামদের একটি সংগঠন জাতীয় ইমাম সমিতির যুগ্ম মহাসচিব এবং লেখক মো: ওসমান গণি বলেছেন, ইসলাম ধর্মে মসজিদ নির্মাণে পুরোপুরি স্বচ্ছ্ব থাকার কথা বলা হয়েছে।

নবীর মসজিদ নির্মাণের উদাহরণ তুলে ধরে তিনি বলেন, “রসুল আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মসজিদ নির্মাণের জন্য যে জায়গাটি পছন্দ করলেন, খবর নিলেন যে জায়গাটি কার- জানা গেলো দুই ভাইয়ের জায়গা। তারা যখন জানতে পারলো, নবীজী জায়গাটা মসজিদের জন্য পছন্দ করেছেন, তখন তারা জায়গাটা ফ্রিতে (বিনামূল্যে) দিতে চাইলো। নবীজী বললেন যে, না আমি তোমাদের জায়গা ফ্রিতে নেবো না। তখন নবী করীম (সা:) এটার জন্য একটা ফাণ্ড ক্রিয়েট করলেন এবং সেই ফাণ্ড থেকে উপযুক্ত বাজার মূল্য পরিশোধ করে তারপর সেখানে তিনি মসজিদ কমপ্লেক্স নির্মাণ করলেন। মদিনা শরীফ নামে পরিচিত মসজিদে নববী যেটি।”

ইসলামী ব্যাখ্যায় স্বচ্ছ্বতার বিষয়কেই গুরুত্ব দেয়া হয়েছে বলে তিনি বলেন।

বাংলাদেশের আইনে কি ব্যবস্থা বলা আছে?

কর্মকর্তারা বলেছেন, অন্য সব স্থাপনা নির্মাণের ক্ষেত্রে যেমন নকশা থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে অনুমোদনের প্রয়োজন হয়, মসজিদের ক্ষেত্রেও সেগুলো অনুসরণ করা প্রয়োজন।

কিন্তু মসজিদের নির্মাণ থেকে শুরু করে নিরাপত্তার প্রশ্নে মনিটরিংয়ের কোন নীতিমালা নেই।

সরকারের ইসলামিক ফাউণ্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ বলেছেন, মসজিদের জায়গার বৈধতা এবং নিরাপত্তাসহ সার্বিক বিষয় মনিটর করার জন্য কোন সুনির্দিষ্ট নীতিমালা এবং প্রাতিষ্ঠানিক কোন কাঠামো নেই।

অনেকদিন ধরে ঝুলে থাকা একটি নীতিমালার খসড়া এখন চূড়ান্ত করার উদ্যোগ নেয়ার কথাও তিনি জানিয়েছেন।

একইসাথে তিনি বলেছেন, নীতিমালা করতে যেহেতু সময় প্রয়োজন, ফলে এই মুহূর্তে নীতিমালা না থাকলেও সারাদেশে মসজিদের নিরাপত্তা খতিয়ে দেখার উদ্যোগ তারা নিচ্ছেন।

bbc



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *