probasher alo

ফ্রান্সে সম্মাননা পেলেন পর্তুগাল প্রবাসী ব্যবসায়ী আমির সোহেল

শিল্প-সাহিত্য ও ঐতিহ্যের নগরী ফ্রান্সে সম্মা ননা পেলেন, পর্তুগাল প্রবাসী আবাসন ব্যবসায়ী আম ির সোহেল। ইউরোপের জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন স্বরলিপি শ িল্পীগোষ্ঠী ফ্রান্সের আয়োজনে বৈশাখী মেলায় । অতিথি আমন্ত্রণে আসেন পর্তুগাল প্রবাসী আমির সোহেল

একনজরে: আমির সোহেল … আমির সোহেল পর্তুগালে আগমন: ২০০৫ সালে। প্রবাস ও দেশের কল্যাণে কাজ করা এক প্রবাসী কর্ম যজ্ঞ ও সাফল্য: পর্তুগালে অভিবাসী বাংলাদেশিদের সহায়তা, স্বনামধণ্য ব্যবসায়ী। দেশেও অসহায়দের কল্যাণে কাজ করা। উচ্চশিক্ষার্থে প্রবাসে পাড়ী জমানোর আমির সোহ সাইপ্রাস ও ফ্রান্সে লেখাপড়ার পর ২০০৫ সালে পর্তুগালে বসবাস শুরু করেন। পর্তুগালে আসর পর থেকেই নিজেকে প্রতিষ্টা করার পাশাপাশি তখনকার সময়ের অগ্রমান বাঙালী কমিউনিটির বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কর্মকান্ডে যুক্ত যুক্ত হোন।

বিশেষ করে তার সমসাময়িক যারা বৈধ কাগজপত্র পেত বিড়ম্ভবনায় ছিলেন, তাদের নানাভাবে সহযোগিতা করেন আমির সুহেল। সেই সাথে নিজের পরিশ্রম একাগ্রতা আর মেধার সম্ম িলনে গড়ে তুলেন পাঁচটি ব্যবসা প্রতিষ্টান। যেখানের সবক’ টিতেই বাঙালী অভিবাসীরা কর্মসংস্ থানের সুযোগ পায়। বাসস্থান, কাগজ পত্র তৈরীতে সহযোগিতাসহ অসহায় নতুন অভিবাসী প্রবাসী বাঙালীদেরও তিনি নানাভাবে সহযোগিতা করেন করেন। আমির সুহেল ২০০৫ ফ্রান্সের ন্যানসি টু ইউনিভার্সিটিতে অধ্যয়নকালে ফ্রান্সের ছাত্র সংগঠন L’UNONF এর মনোনয়নে প্রতিনিধি নির্বাচিত হন হন।

 

সেসময় তিনি প্রথমবারের মতো ফ্রান্সের কোন ইউনিভার্সিটিতে প্রশাসনিকভাবে ইউনেস্কো ঘোষিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে উদযাপনের উদ্যোগ নেন নেন। পরবর্তীতে আজ অবধি ফ্রান্সের সেই ইউনিভার্সিটি গুলোতে প্রশাসনিকভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দি বস পালিত হয়। বর্তমানে প্রপাটি ব্যাবসার সাথে যুক্ত আমির সুহেল প্রবাসের পাশাপাশি মাতৃভূমি বাংলাদেশেও বিভিন্ন মসজিদ মাদ্রাসাসহ গরীব অসহায়দের সাহায্য সহযোগিতা করে করে আসছেন। জন্মভূমি বড়লেখায় পিতা হাজী আসব্বির আলীর নামে বিশাল কমপ্লেক্স করার উদ্যোগ নেওয়া আমির সুহেল তার সামাজিক কর্মকান্ডের জন্য পর্তুগাল ছাড়াও স্পেন, ফ্রান্স, পোলান্ডেও বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন। ..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *