পশ্চিমা গণমাধ্যমে বাংলাদেশি পরিচ্ছন্নতাকর্মীদের প্রশংসা

প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে এই মহামারি পরিস্থিতিতে সাভারের নোংরা-আবর্জনায় ভরাট একটি খাল পরিষ্কার করে পশ্চিমা গণমাধ্যমে প্রশংসিত হয়েছেন বাংলাদেশের পরিচ্ছন্নতাকর্মীরা। এই ঘটনায় ওই পরিচ্ছন্নতাকর্মীদের সাহসী বলেও আখ্যায়িত করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি স্টার।

ডেইলি স্টারে প্রকাশিত ছবিতে দেখা যায়, খালি গাঁয়ে নোংরা পানিতে নেমে গলা পর্যন্ত ডুবিয়ে খাল পরিষ্কারের কাজ করছেন একজন পরিচ্ছন্নতাকর্মী। আবার কয়েকজন পরিচ্ছন্নতাকর্মী বাঁশ দিয়ে খালের বর্জ্য সরাচ্ছেন। ওই সব পরিচ্ছন্নতাকর্মীরা স্বেচ্ছাসেবক হিসেবেই ওই খাল পরিষ্কারের কাজ করেছেন বলে জানা গেছে।

গত বছর বাংলাদেশের উচ্চ আদালতের একটি রায়ে বলা হয়, দেশের সব নদী এখন জীবন্ত সত্তা। ওই রায়ে নদীর ক্ষতি করাকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করার কথা বলা হয়েছে। জানা গেছে, সাভারের ধলেশ্বরী, বংশী এবং তুরাগ নদী ও আশপাশের খালের ৫০ টির বেশি স্থানে বর্জ্য ফেলা হয়। সেখানে প্লাস্টিক, মেডিক্যাল, কলকারখানা এবং ঘরোয়া বর্জ্যগুলোই বেশি ফেলা হয়।

গত বছরেও সাভারের খাল থেকে একদিনে ২০০ টন করে বর্জ্য অপসারণ করা হয়েছিলো বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন ।

এ বিষয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বলেন, প্রত্যেক জেলা প্রশাসনই অবৈধভাবে দখলের তালিকা তৈরির জন্য এক বছর ধরে অক্লান্ত পরিশ্রম করেছে। এই কাজের জন্য একটি কন্ট্রোল রুমও স্থাপন করেছে মন্ত্রণালয় ।

Originally posted 2020-07-27 06:48:33.



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *