ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করায় প্রধানমন্ত্রীকে এনপিপি’র ধন্যবাদ জ্ঞাপন

২৪ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের মওলানা মোহাম্মদ আকরাম খাঁ মিলনায়তনে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান রেখে নারী ও শিশু নির্যাতন দমন আইন প্রনয়ন করায় মানীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন উপলক্ষ্যে ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি) ও এর নেতৃত্বাধীন জোট ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)’র উদ্যোগে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি)’র প্রেসিডিয়াম সদস্য, ঢাকা মহানগর সভাপতি ও ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)’র স্টেয়ারিং কমিটির সদস্য মোহাম্মদ আনিসুর রহমান দেওয়ান।

এসময় তিনি বলেন, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান রেখে নারী ও শিশু নির্যাতন দমন আইন প্রনয়ন করায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন উপলক্ষ্যে আয়োজিত আজকের এই সংবাদ সম্মেলনে আপনাদেরকে স্বাগত জানাচ্ছি।

একের পর এক ধর্ষণের ঘটনার প্রতিবাদে ঢাকাসহ দেশজুড়ে ছাত্র,সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করে। সম্প্রতি নোয়াখালীর বেগমগঞ্জে একজন গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনা সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পর দেশজুড়ে ধর্ষণ বিরোধী আন্দোলনের ঝড় ওঠে। মানববন্ধন, বিক্ষোভ মিছিলসহ বিভিন্ন কর্মসূচী থেকে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি “মৃত্যুদন্ডের” দাবী ওঠে। ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি) ও এর নেতৃত্বাধীন জোট ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)’র চেয়ারম্যান জননেতা আলহাজ্ব শেখ ছালাউদ্দিন ছালু’র সভাপতিত্বে এনডিএফ জোট গত ১০ই অক্টোবর, ২০২০ইং তারিখে জাতীয় প্রেসক্লাবের সামনে “মানববন্ধন” কর্মসূচী পালন করে। এই মানববন্ধন থেকে আমাদের জোটের চেয়ারম্যান সহ সকল বক্তাগণ ধর্ষণের সর্বোচ্চ শাস্তি “মৃত্যুদন্ড” দাবী করেন।

এমন পরিস্থিতিতে সরকার আইন পরিবর্তনের পদক্ষেপ গ্রহণ করে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে ধর্ষণের বিরুদ্ধে আন্দোলনে সর্বোচ্চ শাস্তি “মৃত্যুদন্ড” করার দাবী এসেছে। তাই সরকার তা বিবেচনায় নিয়ে বিদ্যমান আইনে ধর্ষণের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন থেকে সেটিকে এখন মৃত্যুদন্ড বা যাবজ্জীবন করা হয়েছে।

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান রেখে নারি ও শিশু নির্যাতন দমন আইন প্রনয়ন করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এনডিএফ এর পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করছি। আমরা বিশ্বাস করি, শাস্তির ভয়ই প্রধানত মানুষকে অপরাধ করা থেকে নিবৃত করে থাকে। এ কারনে অগ্রহণযোগ্য,বর্বর ও অমানবিক অপরাধ সমূহের জন্য কঠোর থেকে কঠোর শাস্তির বিধান করা হয়। আমাদের দেশের বর্তমান প্রেক্ষাপটে ধর্ষন এমন একটি ব্যাপকতা নিয়েছে যে, মৃত্যুদন্ডের বিধান ব্যাতীত তার লাগাম টেনে ধরা সত্যিই অসম্ভব হয়ে দাড়িয়েছে।

শাস্তির ভয়ই অপরাধ প্রবনতা হ্রাসের অন্যতম নির্ধারক হলেও নৈতিক মূল্যবোধ ও সহজ বিচার প্রাপ্তির ব্যবস্থাও সমাজকে অপরাধমুক্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই বিবেচনা থেকে আমরা শিক্ষা ব্যবস্থায় নৈতিকতা ও মূল্যবোধ বিকাশের লক্ষ্য গুরুত্বের সাথে সংযোজনের দাবী জানাচ্ছি এবং বিচার প্রাপ্তি যাতে সকলের জন্যই সহজ সাধ্য হয় সেই ব্যবস্থা নিশ্চিৎ করার আহবান জানাচ্ছি।
পাশাপাশি এই আইনের দ্বারা কোন নিরপরাধ ব্যাক্তি যেন শাস্তি না পায় সেদিকে খেয়াল রাখতে হবে এবং কোন অপরাধী যেন কোন ক্ষমতাধর ব্যাক্তির সুপারিশে পার পেয়ে সমাজে বুক উচিয়ে চলাফেরা করতে না পারে। অর্থাৎ আমরা চাই এই আইনের যথাযথ প্রয়োগ হোক।
পরিশেষে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান রেখে নারি ও শিশু নির্যাতন আইন প্রনয়ণ করার সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহন ও তা কার্যকরী করার জন্য আবারও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করে বিদায় নিচ্ছি।

এসময় উপস্থিত ছিলেন ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ ভাসানীর চেয়ারম্যান ও ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)’র স্টেয়ারিং কমিটির সদস্য মোঃ আব্দুল হাই সরকার, বাংলাদেশ ইসলামিক পার্টি (বিআইপি)’র চেয়ারম্যান ও ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)’র স্টেয়ারিং কমিটির সদস্য মহিউদ্দিন আহমেদ, ন্যাশনাল কংগ্রেস বাংলাদেশ (এনসিবি)’র চেয়ারম্যান ও ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)’র স্টেয়ারিং কমিটির সদস্য ছাবের আহাম্মেদ (কাজী ছাব্বির), জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)’র সাধারণ সম্পাদক ও ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)’র স্টেয়ারিং কমিটির সদস্য এ্যাড. মজিবুর রহমান, ডেমোক্রেটিক পার্টি বাংলাদেশ (ডিপিবি)’র মহাসচিব ও ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)’র স্টেয়ারিং কমিটির সদস্য কাজী আমানুল্লাহ মাহফুজ, ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি)’র প্রেসিডিয়াম সদস্য ডাঃ মোঃ আলতাফ হোসেন, সৈয়দ মাহমুদুল হক আক্কাছ, ভাইস চেয়ারম্যান ওয়াহিদুজ্জামান বাচ্চু, যুব বিষয়ক সম্পাদক ওমর ফারুক খান ফাহিম, এনজিও বিষয়ক সম্পাদক ডাঃ মোঃ আমিনুল ইসলাম, ঢাকা মহানগরের সহ-সভাপতি মোঃ আক্তার হোসেন, সহ-সাধারণ সম্পাদক মোঃ আরিফুর রহমান সুমন, সাংগঠনিক সম্পাদক ইঞ্জি: কে এম শামছুল আলম মিশুক, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ আব্দুস সালাম হাওলাদার, সাহিত্য ও কৃষ্টি বিষয়ক সম্পাদক ও ন্যাশনাল পিপলস্ সাংস্কৃতিক পার্টি’র সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান, স্বাস্থ ও পরিবার পরিকল্পনা বিষয়ক সম্পাদক ডাঃ এম এ জলিল প্রমুখ।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *