ঢাকার খালগুলোতে ছোট নৌযান চলবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা শহরের চারপাশের নদী তীরের অবৈধ দখলমুক্ত করতে পেরেছি, এবার দূষণমুক্ত করতে সক্ষম হবো বলে জানালেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

প্রতিমন্ত্রী বলেন, দূষণমুক্ত করতে ইতোমধ্যে প্রধানমন্ত্রী মাস্টারপ্ল্যানের চূড়ান্ত অনুমোদন দিয়েছেন। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয়ের নেতৃত্বে আমরা সমন্বিতভাবে কাজ করবো।

বৃহস্পতিবার বাংলাদেশ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উচ্ছেদ করা স্থান তুরাগ, বালু ও শীতলক্ষা নদী তীরে সীমানা পিলার ও তীররক্ষা কার্যক্রম নৌপথে পরিদর্শনকালে সাংবাদিকদের এ কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, ঢাকা শহরের খালগুলো দখল ও দূষণমুক্ত করতে ঢাকা সিটি করপোরেশন ও ঢাকা ওয়াসার যে ধরনের সাপোর্ট দেওয়ার কথা ছিল, সেটি গত দেড় বছরে পাইনি। বর্তমান ঢাকা দক্ষিণ সিটির মেয়র খালগুলোর দখল ও দূষণমুক্ত করতে ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছেন, শক্ত অবস্থানে রয়েছেন। সমন্বিতভাবে কাজ করে খালগুলোর প্রবাহ ঠিক রাখতে পারবো এবং দূষণমুক্ত করতে পারবো।

তিনি বলেন, মাস্টারপ্ল্যান অনুযায়ী কাজ হলে শুধু ঢাকার চারপাশে নয়, ঢাকার মধ্যকার খালগুলো দিয়ে ছোট ছোট নৌযান চলার সুযোগ হবে।

খালিদ মাহমুদ বলেন, নদীর সীমানা নির্ধারণ করে ফেলেছি। সীমানা পিলার, ওয়াকওয়ে, তীররক্ষা কার্যক্রম চলমান আছে। কাজ শেষ হলে ডকইয়ার্ডসহ অন্যান্য অবৈধ স্থাপনা সরে যেতে বাধ্য। ডকইয়ার্ড স্থানান্তর করা হবে, এক্ষেত্রে মালিকরা সহযোগিতা চাইলে তা দেওয়া হবে।

নৌ মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিদর্শনকালে বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক, সদস্য (অপারেশন) নুরুল আলম এবং সদস্য (প্রকৌশল) ড. এ কে এম মতিউর রহমান উপস্থিত ছিলেন। এসময় প্রতিমন্ত্রী পূর্বাচলের হরদি বাজার এলাকায় গাছের চারা রোপন করেন।

Originally posted 2020-07-23 20:46:05.



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *