এবারের মার্কিন নির্বাচনে বিজয়ী মুসলিম প্রার্থী

এবারের মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে ৯ জন মুসলিম প্রার্থী জয়লাভ করেছেন। মার্কিন নির্বাচনে আগে থেকে মুসলিম প্রার্থীরা জয়লাভ করলেও এবার সর্বাধিক প্রতিনিধি নির্বাচিত হয়েছেন। মুসলিম প্রার্থীদের বিজয় লাভ যুক্তরাষ্ট্রের রাজনীতিতে মুসলিমদের মধ্যে সৃষ্টি হয়েছে উত্সাহ-উদ্দীপনা। বিজয়ী ৯ মুসলিম প্রার্থীর অনেকেই বিশ্বের বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে বসতি স্থাপন করেছেন।
মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য থেকে এবারের ভোটে নির্বাচিত পাঁচ নারী ও চার পুরুষ সদস্য হলেন—রাশিদা তালিব, ইলহান ওমর, আইমান জাদেহ, মৌরি তার্নার, মাদিনা উইলসন অন্তন, সামবা বালদেহ, ক্রিস্টোফার বেনজামিন, আবুল বি খান ও শেখ রহমান। এবারের নির্বাচনে মুসলিমদের ৭০ শতাংশ ভোট বাইডেন পেয়েছেন বলেও জানা যাচ্ছে।

রাশিদা তালিব :ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব। তিনি ডেমোক্র্যাট থেকে মিশিগানে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে তিনি ৬৬ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয়বার প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন।

আইমান জাদেহ :ফিলিস্তিনি বংশোদ্ভূত দ্বিতীয় নারী সদস্য আইমান জাদেহ স্টেট হাউজ অব কলরাডোর সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

ইলহান ওমর :ইলহান ওমর দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন। তিনি রিপাবলিকান দলের ল্যাসি জনসনকে হারিয়ে জয়লাভ করেন। সোমালিয়ান এ নারী সদস্য মিনেসোটার কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট ৫ থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

মাদিনা উইলসন :তিনি দেলাওয়ারা রাজ্যে প্রথম মুসলিম প্রার্থী হিসেবে ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত হয়েছেন। মৌরি তার্নার :অ্যাক্টিভিস্ট, কমিউনিটি সংগঠক, অপরাধবিষয়ক আইনজীবী মৌরি তার্নার। তিনি ওকলাহোমা ডিস্ট্রিক্ট ৮৮-এর জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন। আমেরিকান এ মুসলিম রাজনীতিবিদ ডেমোক্রেটিক পার্টি থেকে ওকলাহোমায় ৭০ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন।

সামবাহ বালদেহ :গাম্বিয়া অভিবাসী সামবাহ বালদেহ উইসকনসিন থেকে নির্বাচিত প্রথম মুসলিম কৃষাঙ্গ। তিনি মেডিসন কমন কাউন্সিলের সদস্য। উইসকনসিন ডিস্ট্রিক্ট ১৭ থেকে ডেমোক্রেটিক পার্টির সদস্য হয়ে নির্বাচিত হয়েছেন।

ক্রিস্টোফার বেনজামিন :ফ্লোরিডা থেকে প্রথমবারের মতো মুসলিম সদস্য হিসেবে ক্রিস্টোফার বেনজামিন নির্বাচিত হয়েছেন।

শেখ রহমান :জর্জিয়া থেকে নির্বাচিত বাংলাদেশি বংশোদ্ভূত শেখ রহমান। তিনি ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় মেয়াদের জন্য জর্জিয়া স্টেট সিনেটর হিসেবে বিজয়ী (ডিস্ট্রিক্ট-৫) তিনি। শেখ রহমান বাংলাদেশের কিশোরগঞ্জের সন্তান।

আবুল বি খান :সর্বোচ্চ ভোটে নিউ হ্যাম্পশায়ার স্টেট রিপ্রেজেনটেটিভ হিসেবে চতুর্থ মেয়াদের জন্য বিজয়ী হয়েছেন বাংলাদেশের ভাণ্ডারিয়ার বংশোদ্ভূত মুসলিম প্রতিনিধি আবুল বি খান। শ্বেতাঙ্গ অধ্যুষিত সিব্রুক ও হ্যামটন হিলস নিয়ে গঠিত ‘রকিংহাম-২০’ নির্বাচনি এলাকায় কোনো বাংলাদেশি দূরের কথা, সাউথ এশিয়ানদেরও অস্তিত্ব নেই বললেই চলে।

দেশটির মোট জনসংখ্যার মাত্র ১.১ শতাংশ তথা ৩৬ লাখের বেশি মুসলিম। ধর্মীয় জনগোষ্ঠী হিসাবে তারা তৃতীয় বৃহত্তম। দেশটির সমাজবিজ্ঞানীরা বলছেন, ২০৪০ সালে মুসলিমরা হবে আমেরিকার দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জনগোষ্ঠী।ITF



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *