ঈদের পর নিম্ন আদালত খুলে দেওয়া হবে : আইনমন্ত্রী

করোনাভাইরাসের কারণে চার মাসেরও বেশি বন্ধ থাকার পর ঈদুল আযহার পরে আদালতগুলো খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। গতকাল মঙ্গলবার বিবিসি বাংলাকে তিনি বিষয়টি নিশ্চিত করেছেন।

আইনমন্ত্রী বলেন, ‘আমরা এই ধারণায় উপনীত হয়েছি যে, আমাদের করোনাভাইসের সঙ্গে বসবাস করতে হবে। সে জন্য আমি যদ্দুর জানি, মাননীয় প্রধান বিচারপতির সঙ্গে আমার শেষ যে আলাপ হয়েছে, সেটা হচ্ছে ঈদের পরে স্বাভাবিক আদালতগুলো (নিম্ন আদালত) খুলে দেওয়া হবে।’

আদালত খুলে দেওয়া হলেও ফৌজদারি মামলার বিচারিক কাজে বা সাক্ষ্যগ্রহণ প্রক্রিয়ায় কিছু বাধ্যবাধকতা থাকতে পারে। কিন্তু দেওয়ানি মামলায় সেটা নাও থাকতে পারে বলেও তিনি জানান।

আনিসুল হক বলেন,‘এর কারণ হচ্ছে, যেসব আসামী কারাগারে আছেন, এখন পর্যন্ত আমাদের কারাগারগুলোয় করোনাভাইরাসের সংক্রমণ হয় নাই এবং আমরা সেই অবস্থায় রাখতে চাই। আদালতের সেই কাজটা কীভাবে করব, আইনের কী পরিবর্তন লাগবে, সেদিকে আমরা এগিয়ে যাব। কিন্তু অন্যান্য কাজের সবকিছুই স্বাভাবিকভাবে, সাধারণ আদালতের যেভাবে কাজ হচ্ছিল, সেই ভাবেই হবে। সেটা ঈদের পরপরই খুলে দেওয়া হবে।’

তিনি জানান, হাইকোর্ট বা সুপ্রিম কোর্ট কবে খুলবে বা কীভাবে চলবে, সেই ব্যাপারে প্রধান বিচারপতি সিদ্ধান্ত নেবেন।

করোনাভাইরাসের কারণে মার্চ মাসে সাধারণ ছুটি ঘোষণা করা হলে উচ্চ ও নিম্ন আদালতের কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে ৩১শে মে থেকে ভার্চুয়াল আদালতের মাধ্যমে বিচারিক কর্মকাণ্ড শুরু হয়। কিন্তু নিম্ন আদালতে শুধুমাত্র জামিন শুনানি এবং নতুন মামলার আবেদন গ্রহণের মধ্যেই এই আদালতের কার্যক্রম সীমাবদ্ধ রয়েছে। তবে উচ্চ আদালতে বিভিন্ন বিষয়ে শুনানি হয়েছে।

Originally posted 2020-07-29 06:55:11.



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *